অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন শিশু বা ব্যক্তির রাগ বা আচরণ নিয়ন্ত্রের কৌশল

অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন শিশু বা ব্যক্তির রাগ বা আচরণ নিয়ন্ত্রের কৌশল
মোঃ মফিজুল ইসলাম
01841632861, 01712793662
rislam_26@yahoo.com, mofijul77@gmail.com
কার্যকরী যোগাযোগ দক্ষতা এবং সংবেদনশীল বা সেনসরি সমস্যার সমস্যার কারণে অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন শিশু ও ব্যক্তির মধ্যে নানা ধরনের হতাশা এবং ক্রোধের অনুভূতি হতে পারে। যা আমরা বাহ্যিকভাবে বুঝতে পারিনা।
অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন শিশু ও ব্যক্তির মধ্যে হতাশা এবং ক্রোধের অনুভূতি দূর করার জন্য নি¤েœর পদ্ধতি বা উপায়গুলো অনুসরণ করলে এই সমস্যা থেকে তারা অনেকাংশ মুক্ত হতে পারবে ফলে তারা ইতিবাচক আচরণ করতে সক্ষম হবে।
অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন শিশু বা ব্যক্তির সাথে স্পষ্টভাবে যোগাযোগ করুনঃ
যোগাযোগ বা ভাষাগত দক্ষতার অভাবে অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তি নিজেকে বোঝাতে, তাদের কী বলা হচ্ছে তা বুঝতে এবং মুখের অভিব্যক্তি এবং শারীরিক ভাবভঙ্গি বা ভাষা বুঝতে অসুবিধা অনুভব করতে পারে। ফলে তাদের মধ্যে একধরণের হতাশা এবং উদ্বেগের কারণ সৃষ্টি হয় যার বহিঃপ্রকাশ ঘটে রাগ বা বিরক্তিকর আচরণের দ্বারা যেমন ভাঙ্গচুর, নিজেকে বা অন্যকে আঘাত ইত্যাদির মাধ্যমে।
ছোট ছোট বাক্য ব্যবহার করে স্পষ্ট এবং সুনির্দিষ্টভাবে কথা বলা উচিৎ। বিমূর্ত বিষয়(সততা, সুনাম, দুর্নাম, ভালো ইত্যাদি), সর্বনাম(আমি, তুমি, সে, আমরা এগুলোর পার্থক্য) তারা বোঝেনা।
ছোট ছোট বাক্য ব্যবহার করার ফলে তাদের বুঝতে সুবিধা হয় ।
ফলে তাদের মধ্যে হতাশাবোধ সৃষ্টি হয়না আর ছোট বাক্যে বা শব্দে যা বলা হয় তা প্রক্রিয়া করতে বা বুঝতে তাদের সুবিধা হয়।
অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তিরা প্রায়ই ভিজ্যুয়াল রুটিন ব্যবহার করে তথ্য প্রক্রিয়া করা সহজ বলে মনে করে। ব্যক্তিকে তাদের চাওয়া, চাহিদা এবং শারীরিক ব্যথা বা অস্বস্তি জানাতে সহায়তা করা জরুরী, যেমন ভিজ্যুয়াল স্ট্রেস স্কেল, চঊঈঝ (পিকচার এক্সচেঞ্জ কমিউনিকেশন সিস্টেম), শরীরের অঙ্গ-প্রত্যঙ্গের ছবি, উপসর্গের প্রতীক, বা ব্যথার স্কেল, ব্যথার চার্ট বা অ্যাপ ব্যবহার করা।
তথ্য প্রক্রিয়া করার জন্য অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তিতে কিছু সময় দিতে হবে।এক্ষেত্রে প্রথমে পাঁচ থেকে ছয় সেকেন্ডের নিয়ম ব্যবহার করতে পারেন। সেক্ষেত্রে প্রথমে তথ্য দিন, প্রক্রিয়াকরণের সময় দেওয়ার জন্য প্রায় ছয় সেকেন্ড অপেক্ষা করুন, তারপরে প্রয়োজনে একই শব্দ ব্যবহার করে তথ্য পুনরাবৃত্তি করুন।
স্ট্রকচার বা কাঠামো তৈরি করে সহায়তা করুনঃ
বিভিন্ন স্ট্রাকচার বা কাঠামো তৈরি এবং ব্যবহার করে তাদের উদ্বেগ এবং রাগান্বিত হওয়ার প্রতিক্রিয়া কমাতে সহায়ক হতে পারেঃ
১. প্রতিদিন কী ঘটতে চলেছে তা স্যোশাল স্টোরি বা রুটিনের মাধ্যমে জানানো ।
২. ভিজ্যুায়াল রুটিন/সাপোর্ট এবং টাইমটেবিল/সময়সূচী ব্যবহার করা।
৩. রিল্যাক্স থাকার মত কিছু কার্যক্রম হাতে নেওয়া(যেমন গান শুনা, ছবি আঁকা, খোলা জায়গায় কিছু সময় হাটা ইত্যাদি।
৪. পরিবেশ পরিস্থিতি বুঝে উঠার জন্য তাকে কিছুটা সময় দিতে হবে। প্রয়োজনে তার জন্য শিক্ষক বা অভিভাবককে একা সময় দিতে হবে।
আবেগ শনাক্ত ও নিয়ন্ত্রণ করতে সাহায্য করুনঃ
অনেক অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তি আবেগের মত বিমূর্ত ধারণা বোঝা কঠিন বলে মনে করেন, কিন্তু আবেগকে আরও 'কংক্রিট' ধারণায় পরিণত করার উপায় রয়েছে, যেমন স্ট্রেস স্কেল ব্যবহার করে। রঙ বা সংখ্যা হিসাবে আবেগ উপস্থাপন করতে একটি ট্র্যাফিক লাইট সিস্টেম, ভিজ্যুয়াল থার্মোমিটার বা ১-৩ এর স্কেল ব্যবহার করা। উদাহরণস্বরূপ, একটি সবুজ ট্রাফিক লাইট বা একটি নম্বর ১ এর অর্থ হতে পারে 'আমি শান্ত; একটি লাল ট্রাফিক লাইট বা ৩ নম্বর, হতে পারে 'আমি রাগান্বিত'।
অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তিকে 'রাগ' বলতে কী বোঝায় তা বুঝতে সাহায্য করতে পারেন। এটি করার একটি উপায় হল শরীরের শারীরিক পরিবর্তনগুলি উল্লেখ করা। উদাহরণস্বরূপ, 'যখন আমি রেগে যাই, আমার পেট ব্যাথা করে/আমার মুখ লাল হয়ে যায়/আমি কাঁদতে চাই'। একবার রাগান্বিত এবং শান্ত হওয়ার উপায়গুলো বুঝতে পারলে তার আবেগগুলো বুঝে তার আচরণ অনেকাংশে নিয়ন্ত্রণ করতে পারবেন।
অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তি যদি শনাক্ত করতে পারে যে সে রেগে যাচ্ছে, তবে সে নিজেকে শান্ত করার জন্য কিছু করার চেষ্টা করতে পারে, নিজেকে একটি পরিস্থিতি বা এ্যাকটিভিটি থেকে সরিয়ে নিতে পারে, বা অন্যরা কী করছে তা দেখতে পারে এবং পদক্ষেপ নিতে পারে।
অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন শিশু ও ব্যক্তির জন্য স্যোশাল স্টোরি বা সামাজিক গল্পগুলো কীভাবে রাগ নিয়ন্ত্রণ করতে হয় তা ব্যাখ্যা করার একটি কার্যকর উপায় হিসেবে ব্যবহার করা যেতে পারে।
একটি নিরাপদ স্থান বা 'টাইম আউট' রুম ব্যবহার করাঃ
একটি নিরাপদ স্থান, বা টাইম আউট, শান্ত হওয়ার একটি উপায় হতে পারে, বিশেষ করে যদি পরিবেশগত কারণগুলি, যেমন উজ্জ্বল আলো, কোলাহল বা শব্দ কষ্টের কারণ হয়। এটি একটি পরিচিত জায়গায় হতে পারে, যেমন তাদের শোবার ঘর, বা স্কুলে তৈরি কোন টাইম আউট রুম ইত্যাদি।
রাগ নিয়ন্ত্রণে বিকল্প উপায় বা পদ্ধতিঃ
রাগ প্রায় যে কোন একটি কার্যকলাপ দ্বারা ছড়িয়ে যেতে পারে যা শক্তি বা অস্থির উদ্বেগ প্রকাশ করে। এটি একটি পাঞ্চ ব্যাগ ঘুষি, একটি ট্রামপোলিন বাউন্সিং. খোলা মাঠে বা পার্কে দৌড়ানো, সাতার বা সাইক্লিং হতে পারে।

 

Comments

Popular posts from this blog

Founders of Moonflower Autism

General Meeting

MOONFLOWER AUTISM FOUNDATION